খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  হেলিকপ্টার দুর্ঘটনায় নিঁখোজ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি
  বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ, বাজারজাতকারীকে ১৬ লাক টাকা জরিমানা

প্রথম ধাপের ভোট গ্রহণ শুরু, মাঠে শুধু আওয়ামী লীগ

গেজেট ডেস্ক

জাতীয় নির্বাচনের পর প্রথম ধাপের উপজেলা ভোট বর্জন করেছে বিএনপিসহ বিরোধী দলগুলো। দলীয় প্রতীকবিহীন এ নির্বাচনে শুরু থেকেই মন্ত্রী-এমপির স্বজনকে প্রার্থী করা নিয়ে আওয়ামী লীগে তালগোল। কেন্দ্রীয় নেতাদের মধ্যেও হয় বচসা। দলের কড়া নির্দেশনা উপেক্ষা করে শেষ পর্যন্ত চেয়ারম্যান পদেই রয়ে গেছেন অন্তত ২৫ স্বজন। তাদের সঙ্গে বেশির ভাগ উপজেলায় দলের একাধিক নেতা প্রার্থী। নিজ বলয়ের প্রার্থীকে সমর্থন দিয়ে ভোটের মাঠে উত্তাপ ছড়িয়েছেন স্থানীয় সংসদ সদস্যরা। কোথাও কোথাও হয়েছে সংঘর্ষ। এতে নেতাকর্মীর মধ্যকার বিভেদে লেগেছে নতুন হাওয়া এবং ভোটের দিনও সংঘাতের আশঙ্কা করছেন স্থানীয়রা। বিরোধী দলগুলোর নির্বাচন বর্জনের প্রচারে ভোটার উপস্থিতি নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

এমন পরিস্থিতিতে আজ বুধবার ১৩৯ উপজেলায় ভোট। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচন কমিশন (ইসি) এ ধাপে ১৫২ উপজেলার তপশিল দিলেও পাঁচটির সব ক’টি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা জয়ী হয়েছেন। উচ্চ আদালতের আদেশসহ নানা কারণে স্থগিত হয়েছে আট উপজেলার ভোট। তবে বাকিগুলোতেও লড়াই হচ্ছে আওয়ামী লীগ নেতাদের মধ্যে। নির্দেশনা অমান্য করে প্রার্থী হওয়ায় অন্তত ৮০ নেতাকে বহিষ্কার করেছে বিএনপি। এর পরও দলটির যেসব নেতা ভোটে আছেন, তারা শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারেননি ক্ষমতাসীন প্রার্থীর বিরুদ্ধে।

মাঠের পরিস্থিতি বিশ্লেষণে দেখা গেছে, কিশোরগঞ্জ-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য ও পাকুন্দিয়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক সোহরাব উদ্দিন পছন্দের প্রার্থীর পক্ষ নিয়ে শেষ মুহূর্তেও ভোটারদের চাপ দিচ্ছেন বলে অভিযোগ করেছেন আরেক চেয়ারম্যান প্রার্থী মকবুল হোসেন। কুষ্টিয়া সদরে চেয়ারম্যান প্রার্থী আবু আহাদ আল মামুনের ওপর হামলা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলামের নির্বাচনী এলাকা কুমিল্লার লাকসাম ও মনোহরগঞ্জে নিয়ন্ত্রিত নির্বাচনের অভিযোগ উঠেছে। মনোহরগঞ্জে দুই প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতার আভাস মিললেও লাকসামে ‘ডামি’ প্রার্থী দাঁড় করানো হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

পাবনার সুজানগরে ভোট কেনার অভিযোগে ব্যাগভর্তি প্রায় ২৪ লাখ টাকাসহ আটক চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিনুজ্জামান শাহীনকে ছেড়ে দিয়েছে র‍্যাব। শরীয়তপুর-১ (সদর-জাজিরা) আসনের সংসদ সদস্য ইকবাল হোসেনের বিরুদ্ধে প্রচারে বাধা ও কর্মী-সমর্থককে মারধরের অভিযোগ করেছেন সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী বিল্লাল হোসেন দিপু মিয়া। এমন পরিস্থিতিতে কেন্দ্রে ভোটার উপস্থিতি নিয়ে কিছুটা শঙ্কার কথা জানিয়েছেন ইসির নীতিনির্ধারকরাও।

ইসি সচিবালয় জানায়, নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে পাঠানো ও নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। ভোট সুষ্ঠু করতে ১৩৯ উপজেলায় ৮২ হাজার ৭৩৩ পুলিশ সদস্য মোতায়েন ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে ১২ হাজার ৭৮০ বিজিবি সদস্য দায়িত্ব পালন করবেন। রিজার্ভ থাকবে ১ হাজার ৮৩০ জন। ভোটকেন্দ্র এবং মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে ১ লাখ ৫৯ হাজার ৮৭৪ আনসার সদস্যের পাশাপাশি প্রায় আড়াই হাজার র‌্যাব সদস্য মোতায়েন থাকবেন। সাধারণ কেন্দ্রে ১৭ ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ বা ১৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য দায়িত্বে থাকবেন। বিশেষ এলাকায় (পার্বত্য ও দুর্গম এলাকা) সাধারণ কেন্দ্রে ১৯ ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ বা ২১ জন মোতায়েন থাকবেন। উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও কেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় দুই থেকে চার প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবে। উপকূলীয় এলাকার দ্বীপাঞ্চলে কোস্টগার্ড মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে।

প্রথম ধাপে মোট ১ হাজার ৬৪৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৫৬২, ভাইস চেয়ারম্যান ৬১৫ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন ৪৩০ জন। ২২ উপজেলায় ইভিএম ও বাকিগুলোতে ব্যালটে ভোট হবে। এ ধাপে ভোটকেন্দ্রের সংখ্যা ১০ হাজার ৪৯১, ভোটকক্ষ ৭৪ হাজার ২৬৩ এবং অস্থায়ী ভোটকক্ষ ৭ হাজার ৮৬৪টি। মোট ভোটার সংখ্যা ২ কোটি ৮৫ লাখ ৮ হাজার ৯৪০। এর মধ্যে পুরুষ ১ কোটি ৪৩ লাখ ৮৫ হাজার ২৬১; নারী ১ কোটি ৪০ লাখ ২৩ হাজার ৪৯৮ জন। তৃতীয় লিঙ্গের ভোটার ১৭০ জন। গতকাল রাত ১২টা থেকে আজ বুধবার রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেও

 

খুলনা গেজেট/এইচ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!